বিয়ে স্বপ্ন ও বাস্তবতা

লেখক আকরাম হোসাইন

প্রকাশক পড় প্রকাশ

আইএসবিএন 9789843450685

পৃষ্ঠা সংখ্যা ১২৮

মুদ্রিত মুল্য ৳ ২০০.০০

ছাড়ে মুল্য ৳ ১২০.০০(-40% Off)

রেটিং

ক্যাটাগরি পারিবারিক জীবনবিধান

কিছুদিন আগেও ভাবতাম, এমন একজন বন্ধু পেলে খুবই ভালো হতো যে আমার মন বুঝবে। বয়োসন্ধির কারণে আমার মানসিক পরিবর্তনগুলো ধরতে পারবে। নৈতিক, শিক্ষাগত ও পেশাগত যেই অবস্থানে আছি সেখান থেকে বিয়ে করা কতটুকু প্রয়োজন এবং কেন প্রয়োজন সেটাও আমাকে বোঝাবে। বিয়ের প্রয়োজন না-হলে নিবৃত্ত করার পাশাপাশি আশ্বস্তও করবে। আর প্রয়োজন হলে সে জন্য আমাকে সামগ্রীকভাবে প্রস্তুত করে তুলবে।পরিবারে অনুকূল একটি পরিবেশ সৃষ্টি করতে সাহায্য করবে। বিয়ে-পূর্ব জটিলতাগুলো খুলে খুলে বলবে। যেমন, পর্যাপ্ত অর্থ-সম্পদ না-থাকা, বড় ভাইবোন যথাসময়ে বিয়ে না-করা, অর্থনৈতিক সুবিধা ভোগের জন্য অভিভাবকদের আগ্রহ না-দেখানো, পড়শীদের পরশ্রীকাতরতা, যৌতুক ও বধূপণ প্রথা এজাতীয় অন্যান্য জটিলতা তুলে ধরবে। সেই সঙ্গে সুষ্ঠু সমাধানও বাতলে দিবে।

আরো ভাবতাম, বিয়ের পর বন্ধুটি যদি একটি সুখী ও সফল দাম্পত্য তৈরির জন্য কার্যকর পরামর্শ দিতো তাহলে আরো ভালো হতো। যেমন, দুজন দুজনের বন্ধু হওয়ার চেষ্টা করা, পরস্পরের যত্ন নেওয়া, অভিন্ন একটি লক্ষ্য নির্ধারণ করা, প্রতিদিন নতুন করে প্রেমে পড়া ইত্যাদি।

সম্পর্কে যদি কখনো অবনতি ঘটে তখন কী করবো? সেটাও বুঝিয়ে বলবে। সম্মানজনক ও প্রেমপূর্ণ পদ্ধতিতে সেটার সমাধানও বাতলে দিবে। এমন একটি বন্ধু আমি কিছু দিন আগে সত্যিই পেয়ে গেছি। আলহামদু লিল্লাহ। বন্ধুটির নাম: বিয়ে: স্বপ্ন ও বাস্তবতা। বন্ধুটিকে আমার কাছে পাঠিয়েছেন আকরাম হোসাইন ও পড়প্রকাশ। তাদেরকে ধন্যবাদ।

বন্ধুকে কাছে পেয়ে আমি আবিষ্কার করলাম যে, সে আমার ধারণার চেয়েও বেশি পরিণত। সে আমাকে শুধু বিয়ের পূর্বের জটিলতা নিরসন ও পরে সুখময় দাম্পত্য গড়ার কৌশল শিখিয়েই ক্ষান্ত হয় নি। বরং বিয়ে নিয়ে আমার পছন্দের মানুষ, পরিবার ও সমাজের লোকেরা কী ভাবতে পারে, ইসলাম সে সম্পর্কে কী বলে, আমি বিয়ে করতে গেলে পরিবারের মানসিকতায় কী কী পরিবর্তন আসতে পারে এবং তাদের সেই পরিবর্তিত মানসিকতার সঙ্গে আমি এবং আমার সঙ্গী কিভাবে মানিয়ে চলবো-তারও একটা খসড়া পেশ করেছে।

ভেবেছিলাম বন্ধু মনে হয় এখানেই থামবে।বর্তমানে যেভাবে প্রেমে পড়াপড়ি চলছে সে সম্পর্কে হয়তো কিছু বলবে না। আমি প্রেমে পড়বো কি-না, পড়লেও বিয়ে করবো কি-না, করলেও সুখী হতে পারবো কি-না? এগুলো হয়তো না-বলা কথা হয়েই থেকে যাবে। 
কিন্তু না, আমার বন্ধুটি এক্ষেত্রেও যথেষ্ট স্মার্ট। সে শুধু প্রেমই নয়, প্রেমে পড়লে আমার মধ্যে কি কি প্রতিক্রিয়া ঘটতে পারে, এই প্রেম আমাকে কোন গন্তব্যে নিয়ে পৌঁছাতে পারে কিংবা আমার মধ্যে কোন প্রকার মনোবিকার ঘটতে পারে কি-না- সে সম্পর্কেও বিস্তারিত আলোচনা করেছে।

বন্ধুর এই আলোচনার পরও একটা বিষয়ে কনফিওশন ছিলো। সেটা হলো বিয়ে তো করবো। কিন্তু এই বিয়ে বিয়ে বন্ধন কত দিন চলবে । এক সময় মানুষ এই বিয়ের প্রতি আগ্রহ হারিয়ে ফেলবে না তো। ফেলতেও তো পারে। কারণ এখন তো আর যৌন চাহিদা মিটানোর জন্য বিয়ের প্রয়োজন হয় না। প্রেম করে বা প্রেমের নামে এমনই ওটা করা যায়। জীবিকার দায়িত্বও অনেক দেশে রাষ্ট্র নিয়ে নেয়। কাজেই বিয়ে না করলে ক্ষতি কোথায়? কিন্তু বন্ধু আমাকে এই ব্যাপারে যা বললো তা শুনে মনে হলো বিয়েটা পরকাল পর্যন্ত টিকে থাকা প্রায় নিশ্চিত।

কাজেই শীঘ্রই বিয়ে করা দরকার। সেই সঙ্গে এমন একটা ধারণা হলো যে, বন্ধু যেহেতু তরুণ সেহেতু প্রেমের ব্যাপারে দক্ষতা থাকতেই পারে। কিন্তু বিয়ের পর সন্তান না-হলে কিভাবে সুখী হবো সেটা হয়তো বলবে না। কারণ সেই বয়স ও অভিজ্ঞতা হয়তো তার এখনো হয় নি। কিন্তু না বন্ধু ধর্মগ্রন্থ থেকে একটা মাত্র আয়াত উল্লেখ করেই আমার ধারণার অসারতা প্রমাণ করে ছেড়েছে।

সবচে’ বড় কথা হলো এই বন্ধুটি আমার ও পরিবারের মধ্যকার দূরত্ব কমিয়ে এনেছে। তাদের সাথে খোলাখুলি কথা বলার একটি পথ বের করে দিয়েছে। আমাদের চিন্তার মিল ও অমিলগুলি ধরিয়ে দিয়েছে। আমরা তখন দেখেছি, দূরত্বটাই সবচে বড় অমিল ছিলো। এছাড়া আমরা প্রায় সবাই একই রকম ভাবতাম। তবে কেউ কাউকে বলতে পারতাম না। এই বই-বন্ধুটি আমাদের না-বলা কথাগুলো বলে দিয়েছে।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই