নেতৃত্বের প্রাথমিক বোঝাপড়া

লেখক ড. মুনির উদ্দিন আহমেদ (বাদল)

প্রকাশক গার্ডিয়ান পাবলিকেশন্স

আইএসবিএন 9789849295945

পৃষ্ঠা সংখ্যা ১৪৪

মুদ্রিত মুল্য ৳ ২৫০.০০

ছাড়ে মুল্য ৳ ১৮৮.০০(-24% Off)

রেটিং

ক্যাটাগরি আত্ম-উন্নয়ন ও মেডিটেশন

নেতা ও নেতৃত্ব নৌকার মাঝির সাথে তুলনীয়। মাঝি বিহীন নৌকা যেমন গন্তব্য পৌছাতে অক্ষম তেমনি সং নেতৃত্ব বিহীন সমাজও সঠিকভাবে পরিচালিত হতে পারে না। একটি সুন্দর পৃথিবীর জন্য অপরিহার্য শর্ত হলো কার্যকর ও অনন্য নেতৃত্ব।

নেতা যা করেন এবং যা করা উচিত, তা করার যোগ্যতা ও সামর্থ্যের নামই হচ্ছে নেতৃত্ব। মানুষকে সুনির্দিষ্ট লক্ষ্যে প্রভাবিত বা পরিচালিত করার যোগ্যতাই নেতৃত্ব। দায়িত্ব ও সামর্থ্যের দিক থেকে আমরা সবাই নেতা। তবে আমাদের সমাজ মনে করে নেতা মানি রাজনৈতিক নেতা। আসলে কি তাই...?
যদি প্রশ্ন করা হয় শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কি নেতা নয়..? উত্তর আসবে হ্যাঁ। তেমন ভাবে ডাক্তার যিনি হাসপাতাল চালান, তিনি হাসপাতালের নেতা। যিনি পরিবার চালান, তিনি পরিবারের নেতা। তার মানি আমরা সবাই নেতা, কারণ আমরা সবাই কোথাও না কোথাও নেতৃত্ব দেই।

আপনি কোন মানের নেতা, তা নির্ভর করবে কত সুন্দর করে আপনি কাজগুলো বাস্তবায়ন করেছেন তার উপর। যেমন আমাদের বাসা-অফিস কতটা পরিস্কার হবে, তা নির্ভর করবে আমরা কত ভালোভাবে পরিচ্ছন্ন কর্মীর মাধ্যমে কাজটা করিয়ে নিতে পারছি তার উপরে। দারোয়ান ঠিকমত কাজ করবে কিনা বা বাবুর্চি ঠিকমত রান্না করবে কিনা, তা নির্ভর করবে তাদেরকে কাজগুলো সঠিকভাবে করার ক্ষেত্রে আমরা প্রভাবিত করতে পারছি কিনা, তার উপর।

যে নেতার লক্ষ্য যত বড়, যত বেশী মানুষের আশা ও আকাঙ্ক্ষাকে ধারণ করে, সে তত উঁচুমানের নেতা।
নেতার সিদ্ধান্ত ও কাজকর্মের কারণে যদি বেশী সংখ্যক মানুষের জীবন উন্নত হয়, তবে তিনি ভালো নেতা। আর যদি বেশী সংখ্যক মানুষের জীবন বিষিয়ে উঠে, তাহলে তিনি ভালো নেতা নয়।

ভালো নেতা হতে হলে ভালো অনুসারী হওয়ার বিকল্প নেই। কারণ নেতাকে যদি ভালোভাবে অনুসরণ করা যায়, তাহলে নেতৃত্বের গুনাবলী সহজেই অর্জন করা যায়।

♦নেতার মৌলিক দায়িত্ব ৩টি
১.লক্ষ্য অর্জন করা।
২.ঐক্য প্রতিষ্ঠা করা।
৩.অনুসারীর প্রয়োজন পূরণ করা।

♦নেতৃত্বের উপাদান
১.গুণাগুণ:- ঘুম থেকে উঠে আবার ঘুমাতে যাওয়া পর্যন্ত যে নেতা যত বেশি সুশৃঙ্খল, তার উজ্জ্বল নেতৃত্বের সম্ভাবনাও প্রবল।
২.দৃষ্টিভঙ্গি
৩.দক্ষতা
৪.মূল্যবোধ

নেতৃত্ব হচ্ছে এক ধরণের প্রভাব, যার উৎস হচ্ছে
১.পদ
২.জ্ঞান
৩.সম্পর্ক
৪.অর্থ
৫.চরিত্র
♦♦নেতৃত্বের মান উন্নায়নে করণীয় :-
১.Leaders are readers.
২.শুনতে হবে।
৩.পর্যবেক্ষণ করতে হবে।

সবমিলে অসাধারণ একটি বই। নেতৃত্ব বিষয়টা এমনিতেই কঠিন, তার উপরে খুব সহজ-সরল ভাষায় চমৎকার একটি বই লেখেছেন লেখক। সবার পড়া উচিৎ,কারণ আমরা সবাই নেতা! সুতরাং আমাদের নেতৃত্ব বিকাশে বইটি কার্যকর হবে বলে বিশ্বাস করছি।

আমার মন্তব্য :-
♦"নেতৃত্বের প্রভাব উৎস ও নেতৃত্বের স্তরসমূহ " এ দুইটি অধ্যায়কে একটি করে আলোচনা করা যেতো বলে মনে করি।
♦ডায়নামিক বা গতিশীল নেতৃত্ব নিয়ে অালোচনা থাকলে ভালো হতো বলে মনে করি।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই