কয়েকটি গল্প অতঃপর

লেখক নাসরিন সুলতানা সিমা

প্রকাশক গার্ডিয়ান পাবলিকেশন্স

আইএসবিএন 9789849295914

পৃষ্ঠা সংখ্যা ৯০

মুদ্রিত মুল্য ৳ ১৩০.০০

ছাড়ে মুল্য ৳ ৯৮.০০(-24% Off)

রেটিং

ক্যাটাগরি সমকালীন গল্প , ইসলামি গল্প , গল্প

২৩ বছর বয়সে বিধবা হলেন! ঘরে তাঁর চার চারটি সন্তান। আবার চারটি সন্তানই মেয়ে। 
কোন যেনতেন ‘মা’ হলে হয়তো কবেই সন্তানদের ফেলে নিজের সুখের কথা ভাবতেন। কিন্তু তিনি কোন যেন তেন মা নন। তিনি একজন শহীদের স্ত্রী। শহীদের সন্তানদের ফেলে নিজের সুখের কথা ভাববেন কিভাবে?

পারেন নি। চার সন্তানকে ঘিরে শুরু হল তাঁর সংগ্রাম মুখর জীবন। সেই সংগ্রামের দগদগে চিন্হ তাঁর চোখের নিচে স্পষ্ট হয়ে আছে। চোখের নিচের কালিগুলো যেন সেই দুঃসহ সময়গুলোর প্রতিটি মুহুর্তকে ইঙ্গিত করছে।

আজ সেই শহীদ মায়ের বড় সন্তানের প্রথম বই এর মোড়ক উন্মোচন হল। প্রকাশক প্রিয় Noor ভাইয়ার দাওয়াতে সেই মোড়ক উন্মোচনে থাকার সৌভাগ্য হয়েছিল। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সেই শহীদ জয়ার সঙ্গে আবারো দেখা হয়ে গেল। বড় মেয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে চীফ গেস্ট স্বয়ং মা। আমি নিশ্চিত একজন লেখকের জীবনে এর চেয়ে বড় পাওয়া আর কিছুই হতে পারে না।

সেই মাকে যখন ‍শুভেচ্ছা বক্তব্য দিতে বলা হল তখন থেকেই আমি এক মনে তাঁর চোখের দিকে তাকিয়ে ছিলাম। চোখদু’টি চকচক করতেছিল। আনন্দঅশ্রু ভরা চোখ দু’টি দিয়ে এক সময় আর বাঁধা মানতে চাইল না। বাঁধ ভেঙ্গে নেমে এলো আনন্দের ফোয়ারা। সেই ফোয়ারা দেখে আমার চোখ দু’টিও যে কখন ভিজে গেছে বুঝতে পারিনি। আমি কাঁদতে পারি না। অনেকদিন হয়ে গেল আমি কাঁদি না। কোন কিছুই আর দোলা দিয়ে যায় না। কিন্তু মা! মায়ের জায়গাটি অনন্য। সেই অনন্য মায়ের অভাব ঠিক তারাই বুঝতে পারে যারা মায়ের থেকে শত মাইল দূরে আছে। যারা চাইলেই মাকে দেখতে যেতে পারে না। মায়ের চাঁদমুখটা দেখতে পারে না।

বইটির সম্পাদনার গুরু দায়িত্ব আমাকে প্রথমধাপে পালন করতে হয়েছে। বইটির প্রতিটি লাইন বারংবার পড়েছি। ঠিক রাত ১১টায় ইমেইল থেকে পান্ডুলিপি ডাউনলোড করে ল্যাপটপে বসি। নাসরিন সুলতানা সিমা আপুর বইটির পান্ডুলিপি পড়তে পড়তে এবং সম্পাদনা করতে কখন যে ফজরের ওয়াক্ত হয়ে গেছে বুঝতেই পারিনি। মোয়াজ্জিনের ‘আল্লাহু আকবার’ ধ্বনিতে মোহ ভঙ্গ হল। বইটি কয়েকটিখন্ড গল্প নিয়ে সাজানো। কিন্তু প্রতিটি গল্পই মুগ্ধ হয়ে পড়েছি।

কিন্তু বইটি পড়তে গিয়ে মনে হয়েছে, গল্পের প্রতিটি অক্ষরের সাথে মিশে আছে সেই মায়ের জীবনগল্প। গল্পের প্রতিটি বাক্যের সাথে মিশে আছে সেই সংগ্রামী মায়ের হাজারো রাতের গল্প। সর্বপরি মনে হয়, বইটির কালো কালির সাথে মিশে আছে সেই মায়ের চোখের নিচের কালো দাগ। হাজারো সালাম জানাই সেই মমতাময়ী মাকে। সেই সাথে অভিনন্দন জানাই সংগ্রামী মায়ের সংগ্রামী সন্তানদের। যারা স্বক্ষেত্রে নিজেদের মেধার সাক্ষর রেখে যাচ্ছেন। যার প্রমান আজকের এই বই ‘কয়েকটি গল্প অতঃপর’।

পরিশেষে সেই মাকে জানাই হাজার সালাম। যিনি পুরো জীবনটাকেই সন্তানদের জন্য কুরবান করে দিলেন। আল্লাহপাক আপনাদের ভাল রাখুন। সেইসাথে আপনাদের সকলকেই একসাথে জান্নাতের মেহমান হিসেবে কবুল করুন।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই