মুহাম্মদ বিন কাসিম

লেখক মেজর জেনারেল আকবর খান

অনুবাদক সাইদ বাকদস

প্রকাশক মাকতাবাতুল হেরা

পৃষ্ঠা সংখ্যা ১৯২

মুদ্রিত মুল্য ৳ ২৫০.০০

ছাড়ে মুল্য ৳ ১৫০.০০(-40% Off)

রেটিং

ক্যাটাগরি মুসলিম ব্যক্তিত্ব

মুহাম্মদ বিন কাসিম সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। এ বীর মুজাহিদের জন্য আমাদের হৃদয়ে আছে সম্মানের এক বিরাট সিংহাসন। আজও, উপমহাদেশের সকল অস্থির সময়ে আমরা তার অভাব প্রচণ্ডভাবে অনুভব করি— মুহাম্মদ বিনকাসিমের যথার্থ কোনো উত্তরাধিকারীর আগমন না ঘটায় আজও তাঁর স্থান অপূর্ণই রয়ে গেল। আর আমাদেরকে গ্রাস করে চলেছে অনবরত অন্ধকার। আলোর মিছিল নিয়ে আগমন ঘটছে না কোনো মুহাম্মদ বিন কাসিমের। তবু আমরা প্রতীক্ষায় থাকি...।

মাত্র সতেরো বছরের তরুণ মুহাম্মদ বিন কাসিম কোন্ যাদুমন্ত্রবলে সিন্ধুর আপামরমানুষকে বশীভূত করলেন তা ভাবলে সত্যিই বিস্মিত না-হয়ে পারা যায় না। এত অল্প বয়সে এই তরুণ এতগুলো গুণ কী করে আয়ত্ত করতে পারলেন— এবং সেসবের যথাযথ প্রয়োগ ঘটিয়ে শুধু সিন্ধু নয়, উপমহাদেশের ইতিহাসের শ্রেষ্ঠতম নায়ক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করলেন তা অভাবনীয় বৈকি। বীরত্ব, উদারতা, মহানুভবতা ও আনুগত্যে তাঁর তুলনা তিনি নিজেই। এটি কোনো আবেগ-উচ্ছ্বাসের কথা নয়; বরং ইতিহাসের রায়ও তাই।

উপমহাদেশের যে কয়েকটি চরিত্র সর্বস্তরের মানুষের অবিমিশ্র শ্রদ্ধা ও ভালোবাসা লাভ করতে পেরেছে, যে কয়েকজন ব্যক্তিত্ব সাধারণ মানুষের হৃদয়ের মণিকোঠায় স্থান লাভে সক্ষম হয়েছেন, মুহাম্মদ বিন কাসিম তাঁদের শীর্ষে।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই