স্পেনের কান্না

Category:

Description

রিভিউ লেখক : Md Khurshed Alam]

বইয়ের নামঃ স্পেনের কান্না।
লেখকঃ মুফতি তকি উসমানী।
অনুবাদঃ কাজী মোহাম্মদ হানিফ।
প্রকাশকঃ মাকতাবাতুস হাসান।
পৃষ্ঠাঃ ১৯২
মূল্যঃ ৯০ টাকা।

লেখক পরিচিতিঃ
বিচারপতি মাওলানা মুফতী মুহাম্মাদ তাকী উসমানী (জন্ম: ১৯৪৩) পাকিস্তানের একজন প্রখ্যাত ইসলামী ব্যক্তিত্ব। তিনি হাদীস,ইসলামী ফিকহ,তাসাউফ ও অর্থনীতিতে বিশেষজ্ঞ। তিনি বর্তমানে ইসলামী অর্থনীতিতে সক্রিয় ব্যক্তিদের অন্যতম। তিনি ইসলামী ফিকহ্ ,হাদিস,অর্থনীতি এবং তাসাউউফ সম্পর্কে বিশেষজ্ঞ। তিনি বিখ্যাত তাফসীরগ্রন্থ “মাআরিফুল কোরআন”এর রচয়িতা মুফতি শফী উসমানীর সন্তান এবং বিখ্যাত দুই ইসলামী ব্যক্তিত্ব মাওলানা রফী উসমানী ও মাওলানা ওয়ালী রাজীর ভাই।

গ্রন্থপর্যালোচনাঃ
‘স্পেনের কান্না’ একটি সংক্ষিপ্ত কিন্তু রোমাঞ্চকর ভ্রমণ কাহিনী। বইটির মাধ্যমে লেখক আজ থেকে প্রায় একযুগ আগে মুসলিম স্পেন বা উন্দুলুসিয়ার কিছু ধ্বংসস্তুপ স্বচক্ষে দেখা ও একজন সচেতন মুসলমানের অন্তরে তার প্রতিক্রিয়ার হৃদয়বিদারক বৃত্তান্ত বিবৃত হয়েছে। মুসলিম স্পেনের দীর্ঘ আটশো বছরের গৌরবময় ইতিহাসের একটি জীবন্ত চিত্র এ ভ্রমণ কাহিনীর মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে।

মুসা বিন নুসায়ের(র), তারেক বিন জিয়াদ (র) এর নেতৃত্বে জয় করা স্পেন মুসলিমরা সুদীর্ঘ আটশো বছর শাসন করেছিল। মুসলিম স্পেন ছিল তখন জ্ঞানে, বিজ্ঞানে ইউরোপের সবচেয়ে সমৃদ্ধশালী দেশ। ইউরোপের বিভিন্ন দেশ থেকে মানুষ আসত জ্ঞান আহরণের জন্য। স্পেনের যেখানে আগে ঝুপড়ি ও শীর্ণ কুঁটির ছিল একমাত্র বাসস্তান সেখানে মুসলিমরা তৈরী করেছে জাঁকজমকপূর্ণ দালান। যখন স্পেনের তথা ইউরোপের মানুষ গোসল করতে জানত না তখন স্পেনের একেকটি শহরে তৈরী হয়েছিল শতশত হাম্মাম খানা। শত শত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে নিরক্ষর ইউরোপের মানুষদের আলোর পথে নিয়ে এসেছে মুসলিরা। কিছু আল্লাহ ভীরু শাসক গণ স্পেনের মুসলিম ইতিহাসকে গৌরবময় করছে। ঠিক তেমনি কিছু দুনিয়ামুখি শাসক স্পেনকে বিপর্যস্ত করে খ্রিষ্টানদের হাতে তুলে দিয়েছে। যার ফলশ্রুতিতে স্পেনে সংঘটিত হয়েছে ইতিহাসের এক কলঙ্কময় অধ্যায়। গণহত্যা, উচ্ছেদ ও খ্রীস্টধর্মে দীক্ষিত করার দ্বারা পুরো মুসলিম সভ্যতাকে ধ্বংস করে দেয়া হয়েছে।

হায়! আমরা কতটুকু জানি আমাদের এই গৌরবময় ও কলঙ্কময় ইতিহাস।

বইটির মাধ্যমে লেখক ইতিহাসের সেই ঘটনাবলী অত্যন্ত সুন্দর করে চিত্র এবং টিকার মাধ্যমে তুলে ধরেছেন । এর ভাষাও অত্যন্ত সাবলীল যা সকল শ্রেণীর পঠকদের জন্য উপযোগী।এবং দামটিও আলহামদুলিল্লাহ হাতের নাগালে।

অতএব, প্রিয় ভইগণ শীঘ্রই বইটি সংগ্রহ করে নিজে পড়ুন ও অন্যদেরও উৎসাহিত করুন।

লেখক

Reviews

There are no reviews yet.

Be the first to review “স্পেনের কান্না”