শেষ রাত্রির গল্পগুলো

লেখক আব্দুল্লাহ মাহমুদ নজীব

প্রকাশক সঞ্চারী প্রকাশনী

মুদ্রিত মুল্য ৳ ৩০০.০০

ছাড়ে মুল্য ৳ ২২০.০০(-26% Off)

রেটিং

ক্যাটাগরি ইসলামি গল্প

'শেষ রাত্রির গল্পগুলো' প্রচলিত অর্থে কোন গল্পগ্রন্থ নয়। বলা যেতে পারে একটি গল্পের আসর। এই আসরে লেখক ও পাঠক পরস্পর গল্প করবেন। গল্প করতে করতে আনমনা হবেন। গল্প করতে করতেই চিন্তা-প্রতিচিন্তায় ঋদ্ধ হবেন।

আমি তরুণ। যাদের সাথে পড়ি, তারা তরুণ। যাদের সাথে ওঠাবসা করি, তারাও তরুণ। যারা আমার কবিতা পড়ে, তাদের অধিকাংশ তারুণ্যে উচ্ছ্বল। এই তরুণদের বিশ্বাসী চেতনা ও শুদ্ধাচারী প্রাণনা-কে সবুজতর করার জন্যে একটি প্রাণোদনা ভেতরে কাজ করে আপনাতেই। নিজে সুন্দর জীবনের স্বপ্ন দেখতে ভালোবাসি, আবার সেই স্বপ্নে অন্যকে তাড়িত করতে পারলে পুলক অনুভব করি। সেই স্বপ্নকে ছোঁয়ার জন্যে কিভাবে সিঁড়ি নির্মাণ করা যায়, তা নিয়ে ভাবি। ভাবতে ভাবতে ঘুমিয়ে পড়ি। ঘুমিয়ে যায় ভাবনাগুলোও। মাঝেমাঝে কলমের নিবের ছোঁয়া পেয়ে ডায়েরির পাতায় তারা জেগে ওঠে। আমি এই ধরণের লেখাগুলোর নাম দিয়েছি 'প্রবন্ধগল্প'। দুই হাজার বারো থেকে দুই হাজার ষোলো; পড়ন্ত কৈশোর থেকে বাড়ন্ত তারুণ্য অবধি এই পাঁচ বছরে প্রকাশিত 'প্রবন্ধ'গুলো থেকে কিছু লেখা নিয়ে 'শেষ রাত্রির গল্পগুলো'র পাণ্ডুলিপি প্রস্তুত হোল।

লেখাগুলোর ধরণ ও প্রকৃতিতে বৈচিত্র আছে। কখনো হালকা চালে গল্পনির্ভর লেখা, কখনো তথ্যসূত্র ও টীকা-টিপ্পনীতে ভরপুর পুরোদস্তুর একাডেমিক লেখার মতোই। কখনো চোখে পড়তবে প্রবন্ধের মোড়কে গল্প বলার কোশেশ। অথবা গল্পের আবহে প্রবন্ধের অবতারণা।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই