50% ছাড় !

ফিরে এসো নীড়ে

৳ 400.00 ৳ 200.00

মূল আরবী বইটি আরব্য গ্রন্থসমুদ্রে অমূল্য রত্ন-মাকতাবা শামেলা, সয়দুল ফাওয়াইদ-সহ আরববিশ্বের অভিজাত ও ঐতিহ্যবাহী গ্রন্থশালায় উজ্জ্বল হয়ে আছে আপন মহিমায়। বিশ্বখ্যাত মক্কা উম্মুল কোরা বিশ্ববিদ্যালয়ের প্রসিদ্ধতম গ্রন্থশালা মাকতাবাতু ড. খলীল হুদারীরও গুরুত্বপূর্ণ প্রকাশনা এই বই। বিশ্বের অন্যান্য ভাষার মতো বাংলা ভাষাতেও বইটির গুরুত্ব অপরিসীম।

বইটির অনন্য বৈশিষ্ট্য এই যে, নারীদের বিষয়ে একজন নারীরই লেখা। যেন প্রিয় বোনের প্রতি প্রিয় বোনের উপদেশ এবং প্রিয় বোনের পক্ষে প্রিয় বোনের ওকালতি—যে তাদের মন বোঝে, প্রয়োজন বোঝে। যার অকৃত্রিম আন্তরিক উপদেশে নারী পাবেন একজন আদর্শ স্ত্রী, একজন আদর্শ মা, সমাজের একটি অংশের যোগ্য প্রতিনিধি এবং অপর অংশের সফল কারিগর; সর্বোপরি দীনের একজন একনিষ্ঠ দাঈয়া হিসেবে একটি নতুন জীবন শুরু করার প্রেরণা। পুরুষও পাবেন অনেক কিছু। বইটির কিছু কিছু অংশ অধ্যয়ন করা পুরুষ-সমাজের জন্য হবে বিবেকের আয়নায় আত্মদর্শনের মতো—মমতাময়ী মায়ের কিংবা স্নেহময়ী বড় বোনের গঠনমূলক সমালোচনায়। মুসলিম মনীষীদের অগণিত লেখার সারনির্যাস। বর্তমান প্রেক্ষাপটকে কেন্দ্র করেই আবর্তিত।

বইটির উপজীব্য—ইসলামী জীবনদর্শনে নারীর মর্যাদা ও অবস্থান, মুসলিম পরিবার ও সমাজব্যবস্থায় নারীর কর্তব্য ও অধিকার; দেশ ও জাতির প্রতি, জীবন ও জগতের প্রতি মৌলিকত্ব-বিচার ও সমকালীন ভাবনায় নারীর ভূমিকা ও অবদান।
প্রতিপাদ্য—ইসলামী পরিবারব্যবস্থার অনন্যতা। মূলত নারীর জীবনপথের পাথেয় এটি। এতে উদ্ঘাটিত হয়েছে নারীর প্রতি ইসলামবিদ্বেষীদের তথাকথিত কল্যাণকামিতার স্বরূপ। উন্মোচিত হয়েছে আপাতমধুর সব প্রোপাগান্ডার ভেদ। বক্তব্যে আছে ঘন গাঢ় আবেগ, ধারালো তীক্ষ যুক্তি, আছে ভারসাম্যপূর্ণ চিন্তা ও চেতনার দ্যুতি।

Category:

লেখক

Reviews

There are no reviews yet.

Be the first to review “ফিরে এসো নীড়ে”