দাওয়াত ও তাবলীগ -ভাষণ সমগ্র-২

লেখক সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ.

অনুবাদক শরীফ মাহমুদ

প্রকাশক মাকতাবাতুল আশরাফ

আইএসবিএন 9789848950456

পৃষ্ঠা সংখ্যা ৪৫৪

মুদ্রিত মুল্য ৳ ৩৯০.০০

ছাড়ে মুল্য ৳ ২৩৪.০০(-40% Off)

রেটিং

ক্যাটাগরি দাওয়াত-তাবলীগ, আলোচনা ও ওয়াজ

মুফাক্কিরে ইসলাম হযরত মাওলানা সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী রহ.কে আল্লাহ পাক এ আখেরী যমানায় দ্বীনের যে বহুমুখী খেদমতের তাওফীক দিয়েছেন এবং তাঁর যবান ও কলম পুরো আলমে ইসলাম জুড়ে বরং অমুসলিম-সমাজেও দ্বীনী দাওয়াত যে হৃদয়গ্রাহী পন্থায় পৌঁছে দিয়েছে সে সম্পর্কে কোনো সচেতন মুসলমান অনবহিত নন।
আল্লাহপাক হযরত মাওলানাকে উম্মতের প্রতি এমন দয়ার্দ্রচিত্ত বানিয়েছিলেন যে, তিনি পতনের এই যুগে উম্মাহ্র গাফলত ও আত্মঘাতী অবস্থাদর্শনে অস্থির হয়ে পৃথিবীর প্রায় সকল রাষ্ট্রেই ছুটে বেড়িয়েছেন। অন্তরের সবটুকু দরদ ঢেলে দিয়ে মুসলমানদের গাফলতের নিদ থেকে জাগিয়ে আত্মসচেতন করার সর্বাত্মক চেষ্টা চালিয়েছেন। বিশেষত উম্মাহর নেতৃত্ব ও কর্তৃত্ব যাদের হাতে সে সকল নেতৃবৃন্দ ও উলামায়ে কেরাম ও ভবিষ্যৎ নেতৃত্ব যাদের হাতে সেই সকল যুবক ও তালেবানে ইলমের পরিচিতি, মর্যাদা, দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে বলতে গিয়ে তো তিনি স্বীয় ব্যথিত হৃদয়কেই তাদের সামনে খুলে রেখে দিয়েছেন।
যদিও ভাষণ সমগ্রের প্রথম খণ্ডটি বিশেষভাবে উলামায়ে কেরাম ও তালেবান ইলমের জন্য কিন্তু ব্যাপকভাবে মুসলমানমাত্রের জন্যই এতে চিন্তার খোরাক আছে। আছে হৃদয়ে উত্তাপ গ্রহণের পর্যাপ্ত সামান।
ভাষণ সমগ্রের দ্বিতীয় খণ্ড ‘দাওয়াত ও তাবলীগ’ শীর্ষক গ্রন্থখানি বিশেষভাবে উলামায়ে কেরাম ও দাঈ-এ ইসলামের জন্য রাহবারস্বরূপ। এ খ-েও ব্যাপকভাবে মুসলমানমাত্রের জন্যই চিন্তার খোরাক আছে। আছে নিজ দায়িত্ব-কর্তব্য সম্পর্কে সচেতনতা লাভের পর্যাপ্ত সামান। সাথে সাথে উম্মাহর দরদ অন্তরে সৃষ্টি করে সমগ্র পৃথিবী তথা কুল-মাখলুকের কল্যাণে কাজ করার প্রেরণা হাসিলের উপকরণ। অতএব ভাষণ সমগ্রের সবক’টি খণ্ডই সকলের পাঠ করা উচিত।
 

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই