আল-কুরআনের শব্দসমূহ

লেখক ইমরান হেলাল

প্রকাশক ওয়াফি পাবলিকেশন্স

পৃষ্ঠা সংখ্যা ৪৩২

মুদ্রিত মুল্য ৳ ৫০০.০০

ছাড়ে মুল্য ৳ ৩৫০.০০(-30% Off)

রেটিং

ক্যাটাগরি ইসলামী জ্ঞান চর্চা

কুরআন বোঝার নিমিত্তে আমরা অনেক কোর্স করি বা অনেক বই পড়ি। কিন্তু দেখা যায় যে অনেক সময়ই আমাদের মূল উদ্দেশ্য অর্থাৎ পড়া বা শোনার সময় কুরআন বুঝতে পারা যোগ্যতা অর্জন হয় না। এর একটা অন্যতম বড় কারণ হল কুরআনের শব্দার্থ ভালোভাবে মুখস্ত না থাকা। সুতরাং কুরআনের শব্দার্থ মুখস্ত করতে হবে, এর কোনো বিকল্প নাই। কিন্তু হাজার শব্দ মুখস্ত করা যত কঠিন তার চেয়েও বেছি কঠিন শব্দগুলো মনে রাখা।
আসলে শব্দ মুখস্ত করে মনে রাখার চেয়ে তা কোন একটি বাক্যে ব্যবহার করে মনে রাখলে বেশি মনে থাকে; সব ভাষার ক্ষেত্রেই এটা প্রযোজ্য। যে শব্দটা আমরা স্মৃতিতে ধরে রাখতে চাই তার একটা ঠিকানা দেওয়া আছে, আর হল বাক্য। মন থেকে শব্দটি মাঝে মাঝে হারিয়ে গেলেও বাক্যের কারণে আবার ফিরে আসে। এছাড়া আরও একটি ভাল উপায় হল সমার্থক আর বিপরীতার্থক শব্দসমূহ মুখস্ত রাখা। এতে সহজেই নতুন শব্দ মুখস্ত করা যায়। ফলত অল্প সময়ে শব্দ ভান্ডারটি বেশ বড় আকার ধারণ করে।
আপনারা যারা আরবী ভাষা নিয়ে কিছু পড়াশুনা করেছেন তারা খেয়াল করে থাকবেন যে, আরবী শব্দের একটি উল্লেখযোগ্য ব্যাপার হল কাছাকাছি উচ্চারিত শব্দের অধিক ব্যবহার। এটা অবশ্য সব ভাষায়ই আছে। কাছাকাছি উচ্চারিত শব্দ গুলো মুখস্ত করা শব্দের অর্থ নিয়ে সন্দেহ তৈরি করে। এই সন্দেহ কাটানোর একটি ভালো সমাধান হল একই ধরণের শব্দগুলোকে একসাথে পাশাপাশি রেখে মুখস্ত করা।
উপরোক্ত সমস্যা সমাধানের কথা মাথায় রেখেই রচনা করা হয়েছে كَلِمَاتٌ القٌرآن আল-কুরআনের শব্দসমূহ বইটি। আমরা আশা করছি ভালো কোনো  ব্যাকরণের বই থেকে বাক্যগঠনের নিয়ম শিখে কিংবা নাহিদ হাসান ভাইয়ের ‘আল কুরআনের ভাষা’ থেকে শিখে এই বই অধ্যায়ন করলে আপনারা অতি দ্রুত আরবীতে কুরআন বুঝতে পারবেন ইন শা আল্লাহ।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই