হুকূকুল ইসলাম : ইসলামের হকসমূহ

লেখক হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানভী রহ.

অনুবাদক রোদ্রময়ীরা

প্রকাশক মাকতাবাতুল আশরাফ

আইএসবিএন 9789848950562

পৃষ্ঠা সংখ্যা ২৪

মুদ্রিত মুল্য ৳ ৩৮.০০

ছাড়ে মুল্য ৳ ২৩.০০(-39% Off)

রেটিং

ক্যাটাগরি ইসলাম প্রসঙ্গ

হাকীমুল উম্মত মুজাদ্দিদুল মিল্লাত হযরত মাওলানা আশরাফ আলী থানভী রহ. প্রায় এক সহস্র কিতাব রচনা করেছেন। তাঁর সকল কিতাব উম্মতের রূহানী রোগের ব্যবস্থাপত্র। সেই ব্যবস্থাপত্র অনুযায়ী আমল করে যুগ যুগ ধরে মুসলমানগণ উপকৃত হয়েছেন।
হযরত রহ.-এর একটি ক্ষুদ্র পুস্তিকা “হুকূকুল ইসলাম : ইসলামের হকসমূহ” যে পুস্তিকা রচনাপ্রসঙ্গে হযরত রহ. নিজেই লিখেছেন—
হামদ ও সালাতের পর স্পষ্টভাবে জানা উচিত যে, কুরআন-হাদীস ও যুক্তি-প্রমাণের নিরিখে একথা প্রমাণিত যে, আমাদের নিকট থেকে কিছু হক ও অধিকার দাবি করা হয়েছে। তার মধ্যে কিছু হক আল্লাহ তাআলার, আর কিছু হক বান্দার। বান্দার হকসমূহের মধ্যে কিছু আছে দ্বীন-সংক্রান্ত, আর কিছু আছে দুনিয়া-সংক্রান্ত। দুনিয়া-সংক্রান্ত হকসমূহের মধ্যে কিছু আছে আত্মীয়-স্বজনের, আর কিছু আছে অনাত্মীয়ের, কিছু আছে বিশেষ লোকদের, আর কিছু আছে সাধারণ মুসলমানের। কিছু নিজের থেকে বড়দের, কিছু ছোটদের আর কিছু সমকক্ষদের। এভাবে আরো বহু প্রকারের হক ও অধিকার রয়েছে।
অজ্ঞতার কারণে বেশির ভাগ মানুষের কতিপয় হক সম্পর্কে অবগতিও নেই, আর কিছু লোকের আমল খারাপ হওয়ার কারণে এগুলো আদায় করার প্রতি কোনো গুরুত্ব নেই।
তাই এ বিষয়ে ছোট একটি পুস্তিকা সংকলনের বাসনা মনে জাগল এবং এতে মানুষের উপকার হবে বলে আশা হলো। এ বিষয়ে কাজী সানাউল্লাহ ছাহেব রহ.-এর পুস্তিকা ‘হাকীকাতুল ইসলাম’—যার উদ্ধৃতি অধম ‘ফুরুউল ঈমান’-এ দিয়েছি—পূর্ণাঙ্গ ও যথেষ্ট ছিল, তাই এ পুস্তিকারই সারসংক্ষেপ তুলে ধরা যথেষ্ট মনে করা হয়েছে। তবে প্রয়োজনীয় কোনো কোনো ক্ষেত্রে কিছু কিছু বিষয় বাড়ানো হয়েছে। এখন আল্লাহর নামে আরম্ভ করছি। এ পুস্তিকার নামকরণ করছি ‘হুকূকুল ইসলাম’। এতে কয়েকটি অনুচ্ছেদ রয়েছে এবং প্রত্যেক অনুচ্ছেদে একটি একটি হকের বর্ণনা রয়েছে।
 

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই