45% ছাড় !

তাফসীরে তাওযীহুল কুরআন (১-৩ খণ্ড)

৳ 2,130.00 ৳ 1,170.00

প্রথম খণ্ড সূরা ফাতেহা হতে সূরা তাওবা। দ্বিতীয় খণ্ড সূরা ইউনূস হতে সূরা আনকাবুত। তৃতীয় খণ্ড সূরা রূম হতে সূরা নাস।

আয়াতুল কুরআনের সহজ-সরল, সাবলীল ও নিকটতম অনুবাদ, সংক্ষিপ্ত সারগর্ভ ব্যাখ্যা, প্রয়োজনীয় শানে নূযূল ও সংশ্লিষ্ট মাসআলা-মাসায়েল সম্বলিত সর্বাধুনিক এ তাফসীরগ্রন্থখানি অতি যত্নে বিদগ্ধ উলামায়ে কেরামের সতর্ক প্রুফ সংশোধনসহ উন্নত কাগজ, ঝকঝকে ছাপা, মজবুত বাঁধাই ও আকর্ষণীয় প্রচ্ছদে প্রকাশিত হয়েছে।

উলামা-তালাবা, ইমাম-খতীব এবং ওয়ায়েয ও সাধারণ শিক্ষিত মুসলমানদের মধ্যে সাম্প্রতিককালের সর্বাধিক বিক্রিত ও ব্যাপক সাড়া জাগানো এই তাফসীরগ্রন্থটি এখন পাওয়া যাচ্ছে দেশের সকল সম্ভ্রান্ত ইসলামী পুস্তকালয়ে অতি সুলভ মূল্যে। কুরআনপ্রেমীদের সংগ্রহে রাখার মতো এই তাফসীরগ্রন্থ ইনশাআল্লাহ আপনাকে দান করবে কুরআনের নূর।

বিশেষত প্রথম খ-ের শুরুতে মারকাযুদ দাওয়াহ্ আল ইসলামিয়া ঢাকা-এর আমীনুত তা‘লীম মাওলানা মুহাম্মাদ আবদুল মালেক ছাহেব দামাত বারাকাতুহুম কর্তৃক লিখিত দুটি ভূমিকা [প্রথমটির শিরোনাম হলো, ‘কুরআনুল কারীমের কতিপয় হক ও আদব’ এবং দ্বিতীয়টির শিরোনাম হলো, “কুরআন বোঝার চেষ্টা : কিছু নিয়মকানুন”] এবং “ওহী কী ও কেন?” শীর্ষক মূল লেখকের একটি চমৎকার লেখা, যাতে ওহীর প্রয়োজনীয়তা, ওহী নাযিলের পদ্ধতি, কুরআন নাযিলের তারিখ, সর্বপ্রথম অবতীর্ণ আয়াত, মক্কী ও মাদানী আয়াত, পর্যায়ক্রমিক অবতরণ, শানে নুযূল, কুরআন সংরক্ষণের ইতিহাস, ওহী লিপিবদ্ধকরণ, কুরআন সংকলন, হিযব, মনযিল, পারা বা জুয, রুকু, ওয়াক্ফ, তাফসীরশাস্ত্র, তাফসীর সম্বন্ধে বিভ্রান্তি ইত্যাদি অতি প্রয়োজনীয় সব আলোচনা সংক্ষেপে করা হয়েছে। সর্বোপরি প্রায় অধিকাংশ সূরার শুরুতে “পরিচিতি” শিরোনামে অতি মূল্যবান আলোচনা এমনভাবে করা হয়েছে যে, এতে সূরার বিষয়বস্তুর সার-সংক্ষেপ এসে গেছে।

Description

এই তাফসিরের বিশেষ বৈশিষ্ট্য
(প্রকাশকের কলম থেকে)
আয়াতুল কোরআনের সহজ, সরল, সাবলীল ও নিকটতম অনুবাদ। মূল আরবির পাশেই বাংলা অনুবাদ, যাতে সহজে মূল ও অনুবাদ চিহ্নিত করা যায়। সংক্ষিপ্ত অথচ প্রয়োজনীয় সব ব্যাখ্যা। প্রয়োজনীয় শানেনুজুল। সংশ্লিষ্ট ঘটনাবলি ও মাসয়ালা-মাসায়েল। সব বিষয়ের প্রয়োজনীয় উদ্ধৃতি।
মূল উর্দু প্রথম প্রকাশিত হয় গত ২০০৯ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারি মাসে। অতি অল্প সময়েই এ তাফসির পাকিস্তান, ভারত ও বাংলাদেশের অভিজ্ঞ উলামায়ে কেরামের হাতে পেঁৗছে যায় এবং অনেকেই প্রয়োজনীয় এই জ্ঞানগর্ভ দ্বীনি খেদমতের কারণে মূল লেখককে শুভেচ্ছা জানিয়ে চিঠি লেখেন। মাত্র কয়েক মাসের মধ্যেই এ তাফসির উপমহাদেশের উলামা, তালাবা, ইমাম, খতিব, ওয়ায়েজ ও সাধারণ মানুষের মধ্যে ব্যাপক সাড়া জাগায়। বিশেষত মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে এ তাফসির ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। ফলে কয়েক মাসের ব্যবধানেই এর কয়েকটি মুদ্রণ শেষ হয়ে যায়।
গত জুলাই ২০১০ খ্রিস্টাব্দে লেখক শুরু থেকে শেষ পর্যন্ত সার্বিক সম্পাদনা করেন এবং এ মাসেই এর নতুন (দ্বিতীয়) সংস্করণ আরো পরিমার্জিত হয়ে ছেপে আসে। এরপর থেকে কয়েক মাস পরপরই এর নতুন মুদ্রণের প্রয়োজন দেখা দেয়।
অতি যত্নের সঙ্গে এ তাফসির গ্রন্থের বাংলায় অনুবাদ করেন মাওলানা আবুল বাশার মুহাম্মাদ সাইফুল ইসলাম। এ দেশের ইলমে দ্বীনের আকাশের উজ্জ্বল নক্ষত্র মাওলানা আবদুল মালেক বাংলা অনুবাদের প্রথম ও তৃতীয় খণ্ডের শুরুতে হুকুকুল কোরআন, কোরআনের শিক্ষা বিস্তারে উলামায়ে কেরামের ভূমিকা, কোরআন বোঝা ও কোরআন থেকে শিক্ষাগ্রহণের মৌলিক নিয়মনীতি সম্পর্কে জ্ঞানগর্ভ দুটি ভূমিকা লিখে দিয়ে এবং তাঁরই তত্ত্বাবধানে একদল তরুণ অথচ অভিজ্ঞ আলেমে দ্বীন দ্বারা প্রুফ সংশোধনের ব্যবস্থা গ্রহণ করেন, যা এ তাফসিরের মানকে আরো উন্নত করেছে। আল্লাহ পাক তাঁকে জাযায়ে খায়ের দান করুন।

Reviews

There are no reviews yet.

Be the first to review “তাফসীরে তাওযীহুল কুরআন (১-৩ খণ্ড)”