Khutubate Julfiqare 21 Emanbidhbongsi Fetona O Poritraner Upay

লেখক শায়খ যুলফিকার আহমদ নকশবন্দি হাফিযাহুল্লাহ

অনুবাদক শায়খ আবদুল মালেক মুজাহিদ

প্রকাশক মাকতাবাতুল আযহার

পৃষ্ঠা সংখ্যা ২৫৬

মুদ্রিত মুল্য ৳ ২৪০.০০

ছাড়ে মুল্য ৳ ১৪৪.০০(-40% Off)

রেটিং

ক্যাটাগরি দাওয়াত-তাবলীগ, আলোচনা ও ওয়াজ

ঈমান বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। যার ঈমান নেই তার আখিরাত ধ্বংস। এই ঈমানকে মজবুদ করা ও ঈমান নষ্ট হওয়ার বিষয় গুলো নিয়ে রচিত শায়খ যুলফিকার আহমদ নকশবন্দী হাফিযাহুল্লাহ ৪টি বয়ান নিয়ে আবদুল্লাহ আল ফারুক এর অনূদিত বই "ঈমান বিধ্বংসী ফেতনা ও পরিত্রানের উপায়"।
মূলত বইটিতে শায়খ যুলফিকার আহমদ নকশবন্দী হাফিযাহুল্লাহর ৪ টি বয়ান তুলে ধরেছেন। ২৫৬ পৃষ্টার বইটিকে ৪ টি অধ্যায়ে বিভক্ত করা হয়েছে।
সেগুলো হল-
বয়ান ১: খাওফ, খায়শাত ও খুশূ এর সংজ্ঞা ও পরিচয়। এর মধ্যে যেগুলোর বিস্তারিত আলোচনা রয়েছে - ( খাওফ, খায়শাত ও খুশূ এর বিস্তারিত আলোচনা, কুরআনুল কারীম তিলাওয়াতের নিয়ম, আল্লাহভীরু ব্যক্তিদের পরিচয়, ফেরেশতা, নবী সাঃ, নবী আঃ সাহাবী রাঃ দের আল্লাহভীতি নিয়ে আলোচনা)।
বয়ান ২: দ্বীনের পথে আহ্বানের নানা স্তর। এর মধ্যে যেগুলোর বিস্তারিত আলোচনা রয়েছে-
( তিন শ্রেণীর মানুষের কথা, মানববুদ্ধিরর কার্যসীমা, আসবাব ব্যবহার নিয়ে আলোচনা, আযাব ও পরীক্ষা, আল্লাহর সন্তুষ্টি, আল্লাহর সাহায্য, যেমন কর্ম তেমন ফল বিষয়টি নিয়ে ৩ টি উদাহারণ, সাহাবায়ে কেরামের ঈমানের উপর নবীজির মেহনত, যুদ্ধেরর মাধ্যমে নবীজি কর্তৃক সাহাবায়েকেরামকে প্রশিক্ষণ, বিভিন্ন যুদ্ধ গুলোর তাৎপর্য ও শিক্ষা, ইসলামের প্রথম চার খলীফার শাসনামল, সমাজের বিভিন্ন শ্রেণীর লোকদের জন্য শিক্ষা, দ্বীনি দাওয়াত সম্পর্কিত আলোচনা, পূর্ববর্তী উম্মতের উপর বিভিন্ন পরীক্ষা সম্পর্কিত আলোচনা, আল্লাহর সাহায্য ও কুদরতি ফয়সালা, আল্লাহর কাছে দুআ কবুলের ৫ সুরত, রিযিক সম্পর্কিত আলোচনা, দ্বীনি দাওয়াতের ধরণ, পূর্বসূরিদের আত্মত্যাগের ইতিহাস, সাহাবী রাঃ ও আল্লাহ ওলীদের দ্বীনের উপর দৃঢ়তাও প্রত্যয়)
বয়ান ৩: আল্লাহর সাথে বন্ধুত্ব গড়ুন ( দুনিয়াবী সম্পর্কগুলো নিয়ে আলোচনা, পৃথিবীকে ভালবাসা ও আল্লাহকে ভালবাসার চিত্র, মানুষের ভালবাসার সাথে আল্লাহকে ভালবাসার পার্থক্য, আল্লাহর বন্ধু কারা, আল্লাহর সাথে বন্ধুত্ব করার সুফল, আল্লাহর বিশেষ নিরাপত্তা, আল্লাহর হিফাযতের বিস্মকর ঘটনা, রিযিকে বরকত, বরকতের কিছু উদাহারণ, আল্লাহর অভিভাবকত্ব নিয়ে আলোচনা, রাজা বাদশাহদের আল্লাহওয়াদের সাথে সম্পর্ক, আল্লাহর ওলীদের মর্যাদা,
বয়ান ৪: ফিতনা থেকে নিজেকে কীভাবে বাঁচিয়ে রাখবেন। এর মধ্যে যেগুলোর বিস্তারিত আলোচনা রয়েছে-
( দ্বীনের হিফাযতে ওলামাদের দায়িত্ব, বিভিন্ন যুগের দ্বীন প্রচারের আলোচনা, বিভিন্ন রাজা বাদশাহদের বুযুর্গদের প্রতি ভালবাসা, বিভিন্ন ফেতনা নিয়ে আলোচনা, ফিতনা গুলোর বিরুদ্ধে উলামাকেরামদের সংগ্রামের আলোচনা, দাওয়াত ও তাবলীগ সম্পর্কিত আলোচনা, সূরা কাহাফের শিক্ষা, ফিতনা থেকে বাঁচার জন্য বিভিন্ন কাহাফ বা গুহার আলোচনা, মাদ্রাসার শিক্ষার্থীদের সৌভাগ্য, দ্বীন কায়েমের প্রয়াস ও খেলাফতি দায়িত্ব, দুধরণের বাহিনী, সবগুলো শাখার একই উদ্দেশ্য, ছাত্রদের উদ্দেশ্যে উপদেশ)।
বইটিতে লেখক বিভিন্ন বিষয় উদাহারণ দিয়ে সুন্দর করে বুঝিয়ে দিয়েছেন। এছাড়া লেখক বিভিন্ন সাহাবী, ওলী আওলিয়াদের বিভিন্ন ঘটনা তুলে ধরেছেন যা পাঠককে ইলম অর্জনে উৎসাহিত করবে । বইটির প্রতিটি বিষয়ই আমাদের বর্তমান পরিস্থিতির জন্য খুবই উপকারী। বইটি মাদ্রাসা শিক্ষিত এবং জেনারেল শিক্ষিত সকলের জন্যই খুবই উপকৃত হবে ইনশাআল্লাহ।
পরিশেষে একটি কথা বলতে চাই যে, বর্তমান ফিতনা যামানা ও ভবিষ্যতে আগত ফিতনা থেকে রক্ষা পাওয়ার জন্য ইলম অর্জন ছাড়া আর কোন উপায় নেই। আল্লাহ আমাদের কবুল করুক। আমীন।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই