34% ছাড় !

আকিদাহ আত-তাওহীদ

৳ 450.00 ৳ 295.00

কথার ক্ষেত্রে শির্‌কের উদাহরণ হলো আল্লাহ্‌ ছাড়া অন্য কিছুর নামে কসম করা। রাসূল (সা.) বলেন, “যে ব্যক্তি আল্লাহ ছাড়া অন্য কিছুর নামে কসম করল, সে কুফুরী কিংবা শির্‌ক করল।”
একইভাবে এমন কথা বলাও শিরক হিসেবে গন্য হবে যে, “আল্লাহ্‌ এবং তুমি যেমন চেয়েছ” । কোনো এক ব্যক্তি একবার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলেছিল যে “আল্লাহ্‌ এবং আপনি যেমন চেয়েছেন”। তখন তিনি বলেন, “তুমি কি আমাকে আল্লাহ্‌র সমকক্ষ সাব্যস্ত করলে? বরং বলো, আল্লাহ্‌ এককভাবে যা চেয়েছেন।” (নাসায়ী)

এমন কথা বলাও এ ধরনের শিরকের অন্তর্ভুক্ত হবে যে, “যদি আল্লাহ্‌ ও অমুক ব্যক্তি না থাকত”। এধরনের ক্ষেত্রে বলা উচিৎ “আল্লাহ্‌ যেমন চেয়েছেন, অতঃপর অমুক যেমন চেয়েছে”, “যদি আল্লাহ্‌ না থাকতেন, অত:পর অমুক ব্যক্তি না থাকত”। কেননা আরবীতে ثُمَّ (যার অর্থ তারপর বা অত:পর) অব্যয়টি বিলম্বে পর্যায়ক্রমিক অর্থের জন্য ব্যবহৃত হয়। তাই “এবং” শব্দের বদলে “তারপর” কিংবা “অত:পর শব্দের ব্যবহার বান্দার কাজকর্মকে আল্লাহ্‌র ইচ্ছার অধীনস্ত করে দেয়।

যেমন আল্লাহ্‌ তায়ালা বলেন,
وَمَا تَشَاءُونَ إِلَّا أَنْ يَشَاءَ اللَّهُ رَبُّ الْعَالَمِينَ
“তোমরা বিশ্বজগতের প্রভু আল্লাহ্‌র ইচ্ছা ছাড়া কোনো কিছুরই ইচ্ছা করতে পারো না।” (আত-তাকউইর, ৮১:২৯)

পক্ষান্তরে আরবী وَ (যার অর্থ এবং) অব্যয়টি দু’টো সত্ত্বা বা বস্তুকে একত্রীকরণ ও উভয়ের অংশীদারিত্ব অর্থ প্রদানের জন্য ব্যবহৃত হয়। এদ্বারা পর্যায়ক্রমিক অর্থ কিংবা পরবর্তী পর্যায়ে সংঘটিত অর্থ বুঝা যায় না। যেমন একথা বলা যে, “আমার জন্য তো কেবল তুমি এবং আল্লাহ্‌ আছো” ও “এ তো আল্লাহ্‌ এবং তোমার বরকতে হয়েছে”।

বইঃ আকিদাহ আত-তাওহীদ
লেখকঃ ড· সালিহ বিন ফাওযান

Brand

Reviews

There are no reviews yet.

Be the first to review “আকিদাহ আত-তাওহীদ”