44% ছাড় !

শহীদ টিপু সুলতান

৳ 500.00 ৳ 280.00

অনুবাদকের কথা থেকে-
শহীদ টিপু সুলতান রহ.-এর ওপর বাংলা ভাষায় এই প্রথম পৌনে ছয়শ পৃষ্ঠার বিশাল জীবনীগ্রন্থ।

মূল বইটির সম্পাদনা প্যানেলে ছিলেন সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী রহ., আলীগড় মুসলিম ইউনিভার্সিটির সাবেক উপাধ্যক্ষ প্রফেসর খলীক আহমদ নিযামী ও মঙ্গলোর ইউনিভার্সিটির সাবেক উপাচার্য বি শেখ আলী।

বইটিতে টিপুর পাশাপাশি তাঁর জনক, সালতানাতে খোদাদাদের প্রতিষ্ঠাতা নবাব হায়দার আলীর ওপর শতাধিক পৃষ্ঠার বিশদ আলোচনাও উঠে এসেছে। পার্শ্ববর্তী রাজ্যের মারাঠা, নিযাম ও ইংরেজ তথা দাক্ষিণাত্যের কথাও এসেছে সবিস্তারে।

অনূদিত বইয়ের শেষাংশে রয়েছে ৩২ পাতার চাররঙা এলবাম। টিপু সুলতানের দেশ মহিসুরের ৯ টি ঐতিহাসিক মানচিত্র, স্মৃতিবিজড়িত স্থান ও স্থাপনা, জন্মস্থল, শাহাদতস্থল-সহ অনেকগুলো বিরল দৃশ্য সম্বলিত এই এলবাম আপনাকে নিয়ে যাবে গর্বজাগানিয়া ঐতিহ্যের দেশ মহিসুরে।
………………………
লেখক যেমন বই রচনায় অনতিক্রম বাধাকে সীমাহিন হিম্মতের সাথে ডিঙিয়ে গেছেন অনুবাদকও পারি দিয়েছেন বেশ বড় একটা পথ। বইকে সমৃদ্ধ করে তুলতে মূল বইয়ের পাশাপাশি অতীত বর্তমানের মানচিত্র, ভাষা, ভাষার বর্তমান রূপ খুঁজে নিয়ে পাঠকের জন্য উন্মুক্ত করে দিয়েছেন। ( আল্লাহ তায়াল উভয়কেই উত্তম জাযা দান করুন ) জীবনী গ্রন্থ যখন শুধু ব্যাক্তির জীবনে সীমাবদ্ধ না থেকে একটা রাষ্ট্রের গল্প হয়ে যায়! হয়ে উঠে স্বাধীনতার প্রতিচ্ছবি তখন তা হয়ে উঠে ইতিহাসের আঁকর।ইতিহাস প্রিয় পাঠকের জন্য এই জীবনীগ্রন্থতে প্রাণের খোরাক রয়েছে। সকলকেই ইতিহাসের এই নির্মিলিত অধ্যায়ের উন্মোচনের সাথী হওয়ার আহ্বান জানাচ্ছি।
——————————————————–
[রিভিউ লেখক : সাকিব মুস্তানসির ]

Description

শহীদ টিপু সুলতান রহ.-এর ওপর বাংলা ভাষায় এই প্রথম পৌনে ছয়শ পৃষ্ঠার বিশাল জীবনীগ্রন্থ। মূল বইটির সম্পাদনা প্যানেলে ছিলেন সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী, আলীগড় মুসলিম ইউনিভার্সিটির সাবেক উপাধ্যক্ষ প্রফেসর খলীক আহমদ নিযামী ও মঙ্গলোর ইউনিভার্সিটির সাবেক উপাচার্য বি শেখ আলী। বইটিতে টিপুর পাশাপাশি তাঁর শ্রদ্ধেয় জনক, সালতানাতে খোদাদাদের প্রতিষ্ঠাতা নবাব হায়দার আলীর ওপর শতাধিক পৃষ্ঠার বিশদ আলোচনাও উঠে এসেছে। পার্শ্ববর্তী রাজ্যের মারাঠা, নিযাম ও ইংরেজ তথা দাক্ষিণাত্যের কথাও এসেছে সবিস্তারে। অনূদিত বইয়ের শেষাংশে রয়েছে ৩২ পাতার চাররঙা এলবাম। টিপু সুলতানের দেশ মহিসুরের ৯ টি ঐতিহাসিক মানচিত্র, স্মৃতিবিজড়িত স্থান ও স্থাপনা, জন্মস্থল, শাহাদতস্থল-সহ অনেকগুলো বিরল দৃশ্য সম্বলিত এই এলবাম আপনাকে নিয়ে যাবে গর্বজাগানিয়া ঐতিহ্যের দেশ মহিসুরে।

লেখক

Reviews

There are no reviews yet.

Be the first to review “শহীদ টিপু সুলতান”