46% ছাড় !

ফিলিস্তিনের পাথরশিশু

৳ 240.00 ৳ 130.00

মনে পড়ে, সেই হুদাইল হাশলামুনের কথা? ওই যে নেকাবঢাকা মেয়েটি। যার অপরাধ ছিলো, হানাদার ইসরাঈলি সৈন্যের নির্দেশে কেন সে তার মুখের ওপর থেকে নেকাব সরায়নি?

মুহূর্তেই রক্তপিপাসুর বুলেট কেড়ে নেয় ছোট্ট এ মেয়েটির বেঁচে থাকার সবটুকু স্বপ্ন।…
অথবা সেই তাজা গোলাপের মতো সুন্দর শিশু আয়লানের কথা? ওই যে সাগরতীরে পড়ে থাকা কুর্দি শিশু। যাকে পেছন থেকে তাড়া করছিল হানাদারদের উপর্যপুরী বোমা, বুলেট আর আকাশকাঁপানো যুদ্ধবিমান। সামনে চোখ রাঙাচ্ছিল অথৈ সমুদ্র।

যার কোনো অপরাধ ছিলো না। ছোট্ট মানুষটি পৃথিবীর এতোটুকুন ক্ষতিও করেনি। অথচ ভাগ্যের কী পরিহাস! ঘাতকেরা তার বাঁচার পথ এতোটাই সংকুচিত করেছিলো যে, অবশেষে তাকে মাথা গুজতে হয়েছিল মৃত্যুর কোলে।….
মনে পড়ে সেই শিশুটির কথা, ঘাতকদের হাত থেকে বাঁচতে যে শিশুটি ডাস্টবিনের আড়ালে গুটিশুটি হয়ে শুয়ে পড়েছিলো বাবার পেছনে? অসহায় বাবা নিজেকে মানবঢাল বানিয়ে বাঁচাতে চেয়েছিলেন আদরের শিশুটিকে।

না, হানাদাররা ওই ক্ষুদে শিশুটিকেও রেহাই দেয়নি। পৃথিবী দেখেছিলো, কীভাবে শিশুর বুক থেকে গড়িয়ে পড়া রক্তে ভিজে ওঠেছিলো রামাল্লার তামাটে রাজপথ।…
আজ বাঁচার প্রয়োজনের ফিলিস্তিনি শিশুরাও তুলে নিয়েছে নুড়ি পাথর। তারা এখন ক্রিকেটের বাইশ গজ পিচে বল ছোড়ে না। ছোড়ে নুড়ি পাথর। অথবা গোল আলু। কিংবা যাইতুনের বীচি।

আমরা যারা স্বাধীন আকাশে পাখির মতো উড়ে বেড়াচ্ছি, আমরা হয়তো স্বাধীনতার মর্ম জানি না। স্বাধীনতার মর্ম জিজ্ঞেস করুন সেই পাথরশিশুদেরকে, যাদের কাছে নুড়ি পাথর আর গাছের ঢাল কেটে বানানো গোলাইলই বেঁচে থাকার হাতিয়ার।
এমন কিছু শিশুর সত্যাশ্রিত জীবনগল্প নিয়েই বেড়ে ওঠেছে বক্ষ্যমাণ বই ‘ফিলিস্তিনের পাথরশিশু। আরববিশ্বের খ্যাতিমান লেখক খলীল আহমদ আসসমেদীর ‘সিলসিলাতু আতফালিল হিজারাহ’ অবলম্বনে বইটি রচনা করেছেন ইসলামি শিশুতোষ সাহিত্যের কিংবদন্তীতূল্য লেখক ‘ইয়াহইয়া ইউসুফ নদভী’।
আসুন, দেখে আসি তীন-যাইতুনের দেশের সেই পাথরশিশুদেরর জীবনসংগ্রাম।

বইঃফিলিস্তিনের পাথরশিশু
লেখক : লেখক > ইয়াহইয়া ইউসুফ নদভী
প্রচ্ছদ : Kazi Jubair Mahmud

Reviews

There are no reviews yet.

Be the first to review “ফিলিস্তিনের পাথরশিশু”