19% ছাড় !

শেষ চিঠি

৳ 160.00 ৳ 130.00

Description

শেষ চিঠি বইটাও হুমায়ূন আহমেদের মা আয়েশা ফয়েজের তার ছেলের কাছে বলতে চাওয়া কথা গুলো বলেছেন। একজন মা যিনি তার অনেক ভালোবাসার পুত্রকে হারিয়ে পাগলপ্রায় হয়ে গিয়েছিলেন। প্রতিটা শব্দে ছেলে হারানোর হাহাকার খুবই করুণভাবে ফুটে উঠেছে। কতটা ভালোবাসতেন তিনি ছেলেকে। কতটা জুড়ে ছিলো উনার ছেলে উনার সেইসব ঘুড়ে ফিরে এসেছে। হুমায়ূন আহমেদের মৃত্যু ঘিড়ে অনেক বিতর্কের অনেক প্রশ্নের জবাব পাওয়া গেছে বইটিতে। হুমায়ূন আহমেদের মত সন্তান পেয়ে তিনি কতটা গর্বিত কতটা সুখী ছিলেন কতটা জুড়ে উনার সন্তান ছিলো সেইসব খুব আবেগময়ভাবে ফুটে উঠেছে।

উনার লিখা প্রথম বইটি আমার বেশ পছন্দের। এই বইটিও আমার খুব ভালো লেগেছে। আর বেশকিছুদিন ধরেই বইটা পড়ার খুব আগ্রহ ছিলো। এই বইটাকে আমার পছন্দের বইগুলোর তালিকায় প্রথম দিকে রাখবো। হয়তো এই ধরনের পরিস্থিতে নিজে ছিলাম তাই এতো বেশি ছুঁয়ে গেছে আমাকে। বইটি পড়ে আমার মনে হয়েছে হুমায়ূন আহমেদের এতো সাফল্য এত বৈচিত্র্যময় চরিত্রের অধিকারী হবার পিছনে উনার বাবা মায়ের অনেক বড় অবদান আছে। এমন বাবা মা পেয়েছিলেন বলেই হয়তো তিনি এত সফল একজন মানুষ হতে পেরেছিলেন। আমাক হুমায়ূন আহমেদের বাবা খুব মুগ্ধ করছেন। সাধারণত আমাদের বাবারা আমাদের ভালো গুণ দেখলে খুশি হন। কিন্তু হুমায়ূন আহমেদ যাই করতো উনার বাবা খুবই মুগ্ধ হতেন। কোনো দোষ করলেও সেটা থেকে খুব সুন্দর একটা গুণ বের করে ফেলতেন।

বইটি শেষ হবার পর এক ধরনের শূন্যতা কাজ করছে। কত মানুষ কত কত বছর বেঁচে থাকে। হুমায়ূন আহমেদও থাকতো। আমি উনার একজন নগন্য ভক্ত হয়েই এত কষ্ট পাই না জানি উনার মা কতটা অবর্ণনীয় কষ্ট পেয়েছেন।

“যে থাকে আঁখি পল্লবে তার সাথে কেন দেখা হবে?
নয়নের জলে যার বাস…
সে তো রবে নয়নে নয়নে

Brand

Reviews

There are no reviews yet.

Be the first to review “শেষ চিঠি”