10% ছাড় !

নিউইয়র্কের নীলাকাশে ঝকঝকে রোদ

৳ 200.00 ৳ 180.00

হুমায়ূন আহমেদ হঠাত্‍ করে আক্রান্ত হলেন মরণব্যাধি ক্যান্সারে । চিকিত্‍সার জন্য যেতে হল আমেরিকায় । নিউইয়র্কে শুরু হল তাঁর কেমোথেরাপি । কিন্তু লেখালেখিতে নিবেদিতপ্রাণ একজন মহান লেখক লেখালেখি থেকে দূরে থাকবেন তা কিভাবে সম্ভব ! তাই সুদূর নিউইয়র্কে বসেও তিনি লিখতে শুরু করলেন । “নিউইয়র্কের নীলাকাশে ঝকঝকে রোদ” গ্রন্থটির প্রতিটি লেখাই তিনি লিখেছেন নিউইয়র্কে বসে ।

Description

হুমায়ূন আহমেদ হঠাত্‍ করে আক্রান্ত হলেন মরণব্যাধি ক্যান্সারে । চিকিত্‍সার জন্য যেতে হল আমেরিকায় । নিউইয়র্কে শুরু হল তাঁর কেমোথেরাপি । কিন্তু লেখালেখিতে নিবেদিতপ্রাণ একজন মহান লেখক লেখালেখি থেকে দূরে থাকবেন তা কিভাবে সম্ভব ! তাই সুদূর নিউইয়র্কে বসেও তিনি লিখতে শুরু করলেন । “নিউইয়র্কের নীলাকাশে ঝকঝকে রোদ” গ্রন্থটির প্রতিটি লেখাই তিনি লিখেছেন নিউইয়র্কে বসে । তার মাঝে বেশ কিছু লেখা “নিউইয়র্কের নীলাকাশে ঝকঝকে রোদ” শিরোনামেই ছাপা হয়েছে জনপ্রিয় দৈনিক প্রথম আলোতে । এ গ্রন্থের তিনটি গল্পও লেখা হয়েছে নিউইয়র্কে বসে । বাংলাদেশের মহান এ লেখকের নিউইয়র্কে শুরু হল আরেক জীবন , আরেক সংসার আর জীবনের আরেক অধ্যায় । তাই তিনি লিখতে বসে গেলেন তাঁর সেই জীবনের গল্প নিয়েই । নিউইয়র্কে কিভাবে কেটেছে তাঁর দিন , কিভাবে শুরু হয়েছে চিকিত্‍সা সবকিছুই লিখেছেন । বইয়ের পাতায় পাতায় উঠে এসেছে তাঁর প্রতি মানুষের আর ভক্তকুলের অনন্য ভালবাসার গল্প । স্বয়ং প্রধানমন্ত্রী তাঁকে দেখতে গিয়েছেন নিউইয়র্কের বাসায় , দেশের মানুষের পক্ষ থেকে শুভকামনা জানিয়েছেন আর অর্থ সাহায্যও করেছেন । তিনি নিউইয়র্কে গিয়ে স্বপ্ন দেখেছিলেন যদি বেঁচে ফিরে যেতে পারেন তবে বাংলাদেশে একটি আধুনিক ক্যান্সার চিকিত্‍সা কেন্দ্র স্থাপন করবেন । বাংলাদেশ হবে এশিয়ার ক্যান্সার চিকিত্‍সার পীঠস্থান । শুধু ব্যক্তিগত জীবনের কথাই নয়,বইটি মানুষকে পরিচয় করিয়ে দেবে এক এক বিচিত্র দেশ “আমেরিকার” সঙ্গে । আমেরিকার বিচিত্র সব নিয়মকানুন,বিচিত্র সব জীবনধারা-সবকিছুই তিনি লিখেছেন নিউইয়র্কে বসে “নিউইয়র্কের নীলাকাশে ঝকঝকে রোদ” এ ।

লেখক

হুমায়ূন আহমেদ

হুমায়ূন আহমেদ বিংশ শতাব্দীর বাঙালি জনপ্রিয় কথাসাহিত্যিকদের মধ্যে অন্যতম। তাঁকে বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী শ্রেষ্ঠ লেখক গণ্য করা হয়।সাবলীল ঘটনার বর্ননা আর সহজ ভাষায় লেখার কারণে হুমায়ুন আহমেদের বই এর তুলনা নেই। হুমায়ূন আহমেদ একাধারে ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার এবং গীতিকার। বলা হয় আধুনিক বাংলা কল্পবিজ্ঞান সাহিত্যের তিনি পথিকৃৎ। নাটক ও চলচ্চিত্র পরিচালক হিসাবেও হুমায়ূন আহমেদ সমাদৃত। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা দুই শতাধিক। বাংলা কথাসাহিত্যে তিনি সংলাপপ্রধান নতুন শৈলীর জনক। হুমায়ুন আহমেদের বইসমূহ পৃথিবীর নানা ভাষায় অনূদিত হয়েছে, বেশ কিছু গ্রন্থ স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত। সত্তর দশকের শেষভাগে থেকে শুরু করে মৃত্যু অবধি তিনি ছিলেন বাংলা গল্প-উপন্যাসের অপ্রতিদ্বন্দ্বী কারিগর। এই কালপর্বে তাঁর গল্প-উপন্যাসের জনপ্রিয়তা ছিল তুলনারহিত। হুমায়ূন আহমেদ এর সৃষ্ট হিমু ও মিসির আলি চরিত্রগুলি বাংলাদেশের যুবকশ্রেণীকে গভীরভাবে উদ্বেলিত করেছে।তাঁর নির্মিত চলচ্চিত্রসমূহ পেয়েছে অসামান্য দর্শকপ্রিয়তা। তবে তাঁর টেলিভিশন নাটকগুলি ছিল সর্বাধিক জনপ্রিয়। সংখ্যায় বেশী না হলেও তাঁর রচিত গানগুলোও সবিশেষ জনপ্রিয়তা লাভ করে। তাঁর অন্যতম উপন্যাস হলো নন্দিত নরকে, মধ্যাহ্ন, জোছনা ও জননীর গল্প, মাতাল হাওয়া ইত্যাদি। তাঁর নির্মিত কয়েকটি চলচ্চিত্র হলো দুই দুয়ারী, শ্রাবণ মেঘের দিন, ঘেঁটুপুত্র কমলা ইত্যাদি। নবীজি (২০১২) হুমায়ুন আহমেদের অপ্রকাশিত ও অসমাপ্ত বই।

Additional information

ISBN

9789845020589

Number of Pages

95

Edition

6th Printed, 2012

Reviews

There are no reviews yet.

Be the first to review “নিউইয়র্কের নীলাকাশে ঝকঝকে রোদ”