40% ছাড় !

একটি লাল নোটবুক

৳ 200.00 ৳ 120.00

একটি হত্যাকান্ডে ফেঁসে যায় এক মাদ্রাসাছাত্র। সব প্রমাণ ছাত্রটির বিরুদ্ধে। সিসি ক্যামেরার ফুটেজে তাকেই দেখা গেছে। পুলিশের হাত থেকে বাঁচতে পালিয়ে বেড়ায় সে। তাকে এবং তার লেখা লাল নোটবুকটিকে খুঁজতে থাকে পুলিশ। কী আছে সেই নোটবুকে? কে-ই বা প্রকৃত হত্যাকারী? কী ঘটে শেষ পর্যন্ত?

…বান্দরবানে মুসলমান থেকে খৃস্টান হয়ে গেছে কিছু মানুষ। মকবুল মিয়া তাদের মধ্যে একজন। মিশনারীর লোকেরা টাকা-পয়সার লোভ দেখিয়ে কিনে নিয়েছে তাকে। হঠাৎ এই এলাকায় আগমন ঘটে এক সৌম্যদর্শন যুবকের। বিনয়, নম্র আচরণ এবং চমৎকার কথামালা দিয়ে দাওয়াত দিতে থাকে মানুষকে। পাহাড়ী এলাকার দ্বীনহীন মানুষগুলো অল্পদিনেই ভক্ত হয়ে যায় যুবকের।

কে এই যুবক? কী তার উদ্দেশ্য?

‘একটি লাল নোটবুক’ উপন্যাসটি এমন অনেক প্রশ্নই তৈরি করবে পাঠকদের মনে। অদ্ভূত এক আকর্ষণ পাঠককে টেনে নিয়ে যাবে বইটির শেষ পর্যন্ত।

Description

একটি লাল নোটবুক

পাঠপর্যালোচনাঃ
একজন মাদরাসাছাত্রকে কেন্দ্র করে গড়ে উঠতে থাকে কাহিনী। নাম মারুফ। খুব লাজুক ছেলে ঢাকাতে এক মাদ্রাসায় সে পড়ালেখা করে। নাবিলা নামক এক “চুলবৃষ্টির” সাথে পরিচয় হয় তার যাত্রাপথে। এক নাস্তিকের সাথে বিবাহ ঠিক হওয়ায় বাড়ি থেকে পালিয়েছে।
যানজট।
মাঝপথে যাত্রা বিরতি।
হরতাল।
মিছিল।
ভাঙচুর। আর এর থেকেই “আধুনিক বাংলার রূপচিত্র (!) থেকে তারা দুজন ভূবনডাঙা নামে একটি গ্রামে আশ্রয় গ্রহন করে। সেখানে প্রতাপশালী মাতব্বরের নির্মম বিচার থেকে বিবাহপূর্ব অবৈধ প্রেমে জড়িত যুবতীকে রেহাই করে মারুফ সকলের ভালবাসার পাত্রে পরিনত হয়।

একটি ব্লগার হত্যার দায়ে মারুফের ফেঁসে যাওয়া।
এসপি কামরুলের সাথে শত্রুতার জের ধরে তার অপহরণ হওয়া।

এর আড়ালে তার লাল নোটবুকের আলোকে নাবিলার আলোকিত হওয়া।হিজাবের জন্য স্যার ও সহপাঠীদের তিরস্কার সহ্য এবং অবশেষে শুধু দ্বীনের স্বার্থে নাবিলার মহাত্যাগ।

কাকতালীয়ভাবে মারুফের মুক্তি।ছদ্মনামে দ্বীনের সফরে বান্দরবন গমন।সেখানে মকবুল নামক এক খ্রীষ্টান ধর্মে ধর্মান্তরিত যুবকে ইসলামী চেতনায় ফিরিয়ে আনা। সবই আকর্ষনীয়।
প্রশংসনীয়।
ফুটিয়ে তোলা হয়েছে সত্যকে।
স্বচ্ছভাবে।
সৌন্দর্য আর সৌকর্য যথেষ্ট আছে এতে।

Iftekhar Sifat

Additional information

Edition

1st

Brand

মাহিন মাহমুদ

নাম মাহিন মাহমুদ (Mahin Mahmud)। তরুন লেখক।  ইতিমধ্যে তিনি ইসলামী উপন্যাস জগতে সাড়া ফেলেছেন। সুনাম অর্জন করেছেন আরো দুটি উপন্যাস লিখে। আঁধার মানবী ও শেষ চিঠি।