23% ছাড় !

রোহিঙ্গা জাতির ইতিহাস

৳ 300.00 ৳ 230.00

[আরাকান রাজসভা থেকে কক্সবাজার] ‘রোহিঙ্গা জাতির ইতিহাস’ বইটি আরাকানের রোহিঙ্গা জনগোষ্ঠীর এক গৌরবময় অধ্যায়কে সকলের সামনে উন্মুক্ত করেছে। আরাকানের প্রাচীন নাম রোহাং এবং রোহিঙ্গাদের একটি দীর্ঘ ইতিহাস, একটি ভাষা, এক সমৃদ্ধ উত্তরাধিকার, কৃষ্টি-সংস্কৃতি ও ঐতিহ্য রয়েছে, যা তাদের একান্ত নিজস্ব এবং তারা আরাকানের মাটিতে তা তিল তিল করে গড়ে তুলেছেন তাদের হাজার বছরব্যাপী দীর্ঘ, ঐতিহাসিক বসতির মাধ্যমে; তাদের একাগ্র শ্রম, সাধনা ও অধ্যবসায় দ্বারা। আরাকানে মুসলমানদের আগমন কিংবা তাদের ক্রমবৃদ্ধির পাশাপাশি এর সামাজিক-রাজনৈতিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপটের তথ্যপূর্ণ বিবরণ রয়েছে, শুধু তাই নয়; সেই বিষয় সম্পর্কেও বিশদ আলোকপাত করা হয়েছে। বর্মি সামরিক জান্তা দীর্ঘদিন ধরে দাবি করে এসেছে যে, ঐতিহাসিকভাবে বার্মােয় রোহাং বা রোহিঙ্গা বলতে কিছু নেই এবং রোহিঙ্গারা বাৰ্মার নাগরিক নয়; আর এই ‘অপরাধে’ই তারা আজ ভূমিহীন, গৃহহীন ও নাগরিক অধিকার-বঞ্চিত। ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ এই ইতিহাসকে প্রখ্যাত ঐতিহাসিকগণ বিভিন্ন ভাবে তুলে ধরেছেন ।
তবে এ বইটিতে বর্তমান আরাকান বাসির শরোনার্থী জীবনের দুঃখ-দুরদশার ইতিহাস এবং বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐতিহাসিক বক্তাব্য ও দিক নির্দেশনা সংক্ষিপ্ত ভাবে তুলে ধরা হয়েছে। এই বইটি স্বদেশহারা রোহিঙ্গাদের স্বদেশে স্বমর্যাদায় প্রত্যাবাসনের পক্ষে বলিষ্ঠ, তথ্যপূর্ণ এক ঐতিহাসিক প্রেরণা-শক্তি হিসেবে বিবেচিত হবে বলে বিশ্বাস।

Category:

Description

আরাকান রাজসভা থেকে কক্সবাজার] ‘রোহিঙ্গা জাতির ইতিহাস’ বইটি আরাকানের রোহিঙ্গা জনগোষ্ঠীর এক গৌরবময় অধ্যায়কে সকলের সামনে উন্মুক্ত করেছে। আরাকানের প্রাচীন নাম রোহাং এবং রোহিঙ্গাদের একটি দীর্ঘ ইতিহাস, একটি ভাষা, এক সমৃদ্ধ উত্তরাধিকার, কৃষ্টি-সংস্কৃতি ও ঐতিহ্য রয়েছে, যা তাদের একান্ত নিজস্ব এবং তারা আরাকানের মাটিতে তা তিল তিল করে গড়ে তুলেছেন তাদের হাজার বছরব্যাপী দীর্ঘ, ঐতিহাসিক বসতির মাধ্যমে; তাদের একাগ্র শ্রম, সাধনা ও অধ্যবসায় দ্বারা। আরাকানে মুসলমানদের আগমন কিংবা তাদের ক্রমবৃদ্ধির পাশাপাশি এর সামাজিক-রাজনৈতিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপটের তথ্যপূর্ণ বিবরণ রয়েছে, শুধু তাই নয়; সেই বিষয় সম্পর্কেও বিশদ আলোকপাত করা হয়েছে। বর্মি সামরিক জান্তা দীর্ঘদিন ধরে দাবি করে এসেছে যে, ঐতিহাসিকভাবে বার্মােয় রোহাং বা রোহিঙ্গা বলতে কিছু নেই এবং রোহিঙ্গারা বাৰ্মার নাগরিক নয়; আর এই ‘অপরাধে’ই তারা আজ ভূমিহীন, গৃহহীন ও নাগরিক অধিকার-বঞ্চিত। ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ এই ইতিহাসকে প্রখ্যাত ঐতিহাসিকগণ বিভিন্ন ভাবে তুলে ধরেছেন ।

তবে এ বইটিতে বর্তমান আরাকান বাসির শরোনার্থী জীবনের দুঃখ-দুরদশার ইতিহাস এবং বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐতিহাসিক বক্তাব্য ও দিক নির্দেশনা সংক্ষিপ্ত ভাবে তুলে ধরা হয়েছে। এই বইটি স্বদেশহারা রোহিঙ্গাদের স্বদেশে স্বমর্যাদায় প্রত্যাবাসনের পক্ষে বলিষ্ঠ, তথ্যপূর্ণ এক ঐতিহাসিক প্রেরণা-শক্তি হিসেবে বিবেচিত হবে বলে বিশ্বাস

লেখক

Reviews

There are no reviews yet.

Be the first to review “রোহিঙ্গা জাতির ইতিহাস”