44% ছাড় !

নাস্তিকতার স্বরূপ সন্ধান

৳ 160.00 ৳ 90.00

খুবই সম্প্রতি প্রকাশিত বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে একটি অত্যন্ত প্রাসঙ্গিক বই। বাংলাদেশে নাস্তিক ও নাস্তিকতা অনেক আগে থেকেই ছিল, বাম পন্থী দল গুলোর কল্যানে। কিন্তু শাহবাগী আন্দোলনের সময় এদের কুত্সিত রূপ সবার সামনে প্রকাশ পায়। এই নাস্তিকতা নিয়েই একটি যুগোপযোগী বই লিখেছেন উদীয়মান ও নবীন আলিম আবদুল্লাহ আল মাসউদ। বইটি প্রকাশ করেছে মাকতাবাতুল হেরা।

বইয়ের প্রথমেই তিনি নাস্তিকতা কি তা আলোচনা করেছেন। এরপর যেসব কারণে একজন জন্মগত মুসলিম নাস্তিকতার দিকে ঝুকে পরে এর প্রধান কারণ গুলি আলোচনা করেছেন। এরপর বাংলাদেশের সেই প্রাচীন ইতিহাস থেকে শুরু করে বর্তমান কাল পর্যন্ত ধর্মের ইতিহাস বর্ণনা করেছেন। বিশেষ করে খুব সাম্প্রতিক কাল পর্যন্ত বাংলার মানুষ যে ধার্মিক ছিলো ও প্রধানত সমাজতন্ত্রের প্রসারের মাধ্যমে বাংলাদেশে নাস্তিকতার প্রসার লাভ করে তা ইতিহাসের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন।

এরপর বাংলাদেশের কিছু ক্লাসিকাল নাস্তিক যেমন – আহমেদ শরিফ, হুমায়ুন আজাদ, তসলিমা নাসরিন, আরুজ আলী মাতুব্বর ও ব্লগার নাস্তিক যেমন থাবা বাবা, আসিফ মহিউদ্দিন ইত্যাদির ক্ষুদ্র পরিচয় দিয়েছেন। এছাড়াও বিভিন্ন ইসলাম বিরোধী ও নাস্তিক ওয়েবসাইট যেমন – somewhereinblog, মুক্তমনা, ধর্মকারী ইত্যাদির পরিচয় তুলে ধরেছেন। এরপর তিনি পরিচয় করিয়ে দিয়েছেন বিশ্বে মুসলিমদের বিরুদ্ধে নাস্তিকতা ও ধর্মহীনতার প্রসারে বিভিন্ন যে আন্তর্জাতিক সংস্থা কাজ করে ও আর্থিক ও অন্যন্য সহায়তা প্রদান করে তাদের সম্পর্কে।

পরিশেষে নাস্তিকতাবাদ প্রতিরোধে কি কি পদক্ষেপ নেয়া যেতে পারে তা সংক্ষিপ্ত ভাবে তুলে তিনি বইটি শেষ করেছেন।

আবদুল্লাহ আল মাসউদ সাহেব একজন উঠতি আলিম যিনি ইসলামী শিক্ষার পাশাপাশি বর্তমান বিশ্ব, সমাজ ও চারিদিক সম্মন্ধে ভালো জ্ঞান রাখার চেষ্টা করেন। খুব সম্ভবত এটা তার প্রথম বই। খুবই সাবলীল ও সংক্ষিপ্তাকারে কিন্তু টু দা পয়েন্টে লেখা বই। দোয়া করি উনার কারিয়ার যেন অনেক দীর্ঘ হয় এবং আরো এরকম উপকারী বই উনি আমাদের উপহার দেন। আল্লাহ উনার দুনিয়া ও আখিরাতে ভালো করুন।

যারা আমাদের দেশে নাস্তিকতাবাদের ইতিহাস জানতে আগ্রহী এই বইটি তাদের জন্য পরা আবশ্যক।

Reviews

There are no reviews yet.

Be the first to review “নাস্তিকতার স্বরূপ সন্ধান”